জাবি শিক্ষার্থীদের ওপর দুর্বৃত্তদের অতর্কিত হামলা

জাবি শিক্ষার্থীদের ওপর দুর্বৃত্তদের অতর্কিত হামলা


ইমন ইসলাম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে এবার দুর্বৃত্তদের হামলার শিকার হয়েছেন জাবি শিক্ষার্থীরা।জানা যায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের পাশের এলাকায় (গেরুয়া) ক্রিকেট খেলাকে কেন্দ্র করে স্থানীয়দের সাথে তর্কাতর্কির ঘটনা ঘটে।

আজ শুক্রবার,১৯ ফেব্রুয়ারী(বিকেলে) গেরুয়া বাজারে অবস্থানরত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর আচমকা হামলা চালায় স্থানীয় দুর্বৃত্তরা।এতে তাৎক্ষণিক আহত হন অনেকে। অনেকের মাথা ফেটে রক্ত ঝড়তে থাকে । অন্যান্য শিক্ষার্থীদের সহায়তায় আহত শিক্ষার্থীদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এদিকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ও এর আশপাশে থমথমে অবস্থা বিরাজ করছে। এদিকে গেরুয়া এলাকার স্থানীয় দুর্বৃত্তরা মসজিদে মাইকিং করে দেশীয় অস্ত্র সস্ত্র নিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর হামলা করার ঘোষণা দিচ্ছে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় গতবছরের মার্চ মাস থেকে বন্ধ রয়েছে। আবাসিক হল বন্ধ থাকায় সাধারণ শিক্ষার্থীরা ক্যাম্পাসের আশেপাশে দুর্বিষহ জীবন যাপন করছে। তারমধ্যে আজকের এই ঘটনায় অবস্থানরত শিক্ষার্থীরা নিরাপত্তাহীনতায় ভুগছে। হামলায় আহত শিক্ষার্থীরা ও গেরুয়ার বিভিন্ন বাসা ও মেসে অবস্থানরত শিক্ষার্থীরা ভয়ে ও আতঙ্কে দিন অতিবাহিত করছে।


কিছু দিন আগেই বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর হামলা চালায় পরিবহন শ্রমিকদের দুর্বৃত্তরা।রাতের অন্ধকারে আচমকা নিরীহ শিক্ষার্থীদের উপর হামলা চালায় দুর্বৃত্তরা।সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই এবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের পাশে ঘটে যাওয়া এই ঘটনা সত্যি ভাবাচ্ছে সাধারণ শিক্ষার্থীদের।এর একটি সুষ্ঠু সুরহা প্রত্যাশা সকলের।

শিক্ষার্থীদের অভিযোগ, গেরুয়া এলাকার মেসে এখনো অন্তত দুই শতাধিক শিক্ষার্থী আটকা আছে। তাদের উদ্ধারে বিশ্ববিদ্যালয় প্রশাসনের ভূমিকা নিষ্ক্রিয়। তাই আমাদের সহপাঠীদের উদ্ধারের জন্য আমাদের মাঠে নামতে হচ্ছে।


এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান বলেন, আমরা পুলিশ প্রশাসনের সঙ্গে যোগাযোগ করেছি। তাদের অধিক ফোর্স পাঠানোর অনুরোধ জানিয়েছি।
এ হামলায় ৭ জন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী গুরুতর ভাবে জখম হয়েছেন। 

আপনি আরও পড়তে পারেন